Type Here to Get Search Results !

সরলবর্গীয় বনভূমির প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলি আলোচনা করো | সরলবর্গীয় অরণ্যের অবস্থান ও বন্টন | Discuss the main features of coniferous forests | location and distribution of coniferous forests

সরলবর্গীয় অরণ্যের অবস্থান ও বন্টন আলোচনা করো। অথবা, উত্তর গোলার্ধের নরম কাঠের বনাঞ্চল সম্পর্কে আলোচনা করো

DDiscuss the location and distribution of coniferous forests. Or, discuss the soft wood forests of the Northern Hemisphere

 
অক্ষাংশগত অবস্থান-পৃথিবীর  প্রধান  প্রধান সরলবর্গীয় অরণ্য মোটামুটি ভাবে উত্তর গোলার্ধের 50°-70° অক্ষাংশের মধ্যে অবস্থান করছে। দক্ষিণ গোলার্ধে 50°-70° অক্ষাংশের মধ্যে কোনো বৃহৎ স্থলভাগ না থাকায় দক্ষিণ গোলার্ধের কিছু দ্বীপে বিক্ষিপ্তভাবে সরলবর্গীয় বৃক্ষ জন্মালেও কোনরকম বিস্তৃত অরন্যের সৃষ্টি হয়নি।
 
ভৌগোলিক বন্টন-সরলবর্গীয় অরণ্য পৃথিবীর যে সকল অঞ্চলে দেখা যায় সেগুলি হল-
১)ইউরেশিয়ার এক বিস্তীর্ণ অঞ্চলজুড়ে পৃথিবীর বৃহত্তম সরলবর্গীয় অরণ্য অবস্থান করছে। এটি পশ্চিমে নরওয়ে, ফিনল্যান্ড ও সুইডেন থেকে শুরু করে ফ্রান্স, জার্মানি ইত্যাদি দেশ হয়ে রাশিয়ার মধ্য দিয়ে একেবারে এশিয়া মহাদেশের পূর্ব প্রান্তে প্রশান্ত মহাসাগরের উপকূল পর্যন্ত একটানা প্রসারিত হয়েছে। রাশিয়ার সাইবেরিয়ার অন্তর্গত এই সরলবর্গীয় অরণ্য 'তৈগা' নামে পরিচিত।
২)পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সরলবর্গীয় অরণ্যটি উত্তর আমেরিকা মহাদেশের অন্তর্গত কানাডা ও আমেরিকা যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে অবস্থান করছে। এই অঞ্চলটি পশ্চিমে রকি পার্বত্য অঞ্চল থেকে শুরু করে পূর্বদিকে একটানা কুইবেক, অন্টারিও, মিনেসোটা ও উইসকনসিন  প্রদেশ পর্যন্ত প্রসারিত হয়েছে।
 
এই দুটি প্রধান অঞ্চল ছাড়াও-
৩)চীন দেশের উত্তরাংশে ও মাঞ্চুরিয়ায়,
৪) জাপানের হোক্কাইডো দ্বীপে,
৫) ভারতের হিমালয় পার্বত্য অঞ্চলে,
৬)দক্ষিণ গোলার্ধে অবস্থিত দক্ষিণ আমেরিকার আন্দিজ পার্বত্য অঞ্চলে,
৭) অস্ট্রেলিয়ার দক্ষিণের পার্বত্য অঞ্চলে এবং
৮)নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপে সরলবর্গীয় বৃক্ষের বনভূমি দেখা যায়।
 

সরলবর্গীয় বনভূমির প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলি আলোচনা করো | Discuss the main features of coniferous forests


আজকের আলোচনার বিষয় হল সরলবর্গীয় বনভুমির প্রধান প্রধান বৈশিষ্ট্য গুলি  নিম্নে বিস্তৃত আলোচনা করা হয়েছে , আশাকরি এই লিখা থেকে আপনারা অনেক কিছু উপকৃত হবেন। 

পৃথিবীর বিস্তৃততম বনভূমি অঞ্চল হল সরলবর্গীয় বনভূমি। অত্যধিক তুষারপাত যুক্ত অঞ্চলে মোচার মতো আকৃতিবিশিষ্ট এবং সূচালো পত্রযুক্ত এক বিশেষ ধরনের উদ্ভিদ জন্মায়, যাদের কান্ড সোজা উপরের দিকে উঠে গেছে, তারা সরলবর্গীয় বৃক্ষ এবং ওই সরলবর্গীয় বৃক্ষের সমন্বয়ে গঠিত বনভূমি সরলবর্গীয় বৃক্ষের বনভূমি নামে পরিচিত। দীর্ঘস্থায়ী অতি শীতল শীতকাল এবং অপেক্ষাকৃত স্বল্পস্থায়ী মৃদু উষ্ণ গ্রীষ্মকালের প্রভাবে  এই সরলবর্গীয় বৃক্ষের বনভূমির কতকগুলি বিশেষ বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়।
যেমন-
 
১)সরলবর্গীয় অরণ্য অঞ্চলে বছরে প্রায় 8-9 মাস তুষারপাত হয় বলে গাছের ওপর যাতে তুষার জমতে না পারে সেই জন্য গাছগুলির নিচের দিক প্রশস্ত ও ওপরের দিকে সরু (অনেকটা মন্দিরের চূড়ার মত) হয় এবং এদের পাতাগুলি ক্ষুদ্রাকৃতি হয়।
 
২)এই অরণ্যের গাছগুলিতে ডালপালা খুব কম থাকে এবং গাছের কান্ডগুলি সোজা উপরের দিকে উঠে যায়।
 
৩)দীর্ঘস্থায়ী শীতকালে জমাট বাঁধা বরফের স্তুপ থেকে গাছগুলি সহজে জল সংগ্রহ করতে পারে না। তাই অতি কষ্টে সংগৃহীত জলের বাষ্পমোচন রোধ করার জন্য এখানকার গাছগুলোর পাতা ছোট, সরু ও পুরু হয়।
 
৪)এই অরণ্যের ভূমিভাগ বছরের প্রায় 8-9 মাস বরফাবৃত থাকে বলে অরন্যের তলদেশে কোনরকম ঝোপঝাড় বা লতাগুল্ম জন্মায় না। তাই এই অরণ্যের তলদেশ সর্বদা পরিষ্কার থাকে।
 
৫)সরলবর্গীয় অরণ্যে একই প্রজাতির বৃক্ষদের মাইলের পর মাইল অঞ্চল জুড়ে পাশাপাশি অবস্থান করতে দেখা যায়।
 
৬)এই অরণ্যের অধিকাংশ বৃক্ষের কাঠ খুবই নরম ও হালকা হয়।
 
৭)সরলবর্গীয় অরণ্যের গাছগুলি নিরক্ষীয় চিরহরিৎ অরণ্যের গাছগুলির তুলনায় ফাঁকা ফাঁকা অবস্থান করে। এক কথায় এই বনভূমি মাঝারি ধরনের ঘন হয়।
 
৮)সরলবর্গীয় অরণ্যের বেশিরভাগ উদ্ভিদ চিরহরিৎ প্রকৃতির হয়।
 
৯)সরলবর্গীয় অরণ্যের অধিকাংশ উদ্ভিদই গুপ্তবীজী হয় এবং এদের ফলের বীজগুলি শঙ্কু আকৃতির খোলকে  আবদ্ধ থাকে।

****************************************** 
 
সরলবর্গীয় অরণ্যের প্রধান প্রধান বৃক্ষগুলির নাম লেখ।
উঃ সরলবর্গীয় অরণ্যের বৃক্ষগুলির মধ্যে প্রধান হল পাইন (চির পাইন, দেওদার পাইন, সূচিমুখী পাইন), ফার(রুপোলী ফার, ডগলাস বার), স্প্রুস, লার্চ ইত্যাদি। এছাড়া এই অরন্যের অপেক্ষাকৃত উষ্ণ আবহাওয়ায় উইলো, বার্চ, হেমলক, পপলার প্রভৃতি পর্ণমোচী বৃক্ষ এবং অরন্যের মধ্যভাগের নদী তীরবর্তী অঞ্চলে অল্ডার, অ্যাসপেন ও ভূমিভাগে মস ও লাইকেন জন্মাতে দেখা যায়।

Many people search as these keywords like that , ক্রান্তীয় বৃষ্টি অরণ্য,ম্যানগ্রোভ অরণ্যের বৈশিষ্ট্য শেখ,ম্যানগ্রোভ অরণ্যের গুরুত্ব,ম্যানগ্রোভ অরণ্যে সংরক্ষণের প্রয়োজনীয়তা,ভারতের ম্যানগ্রোভ অরণ্য,পর্ণমোচী অরণ্য,ম্যানগ্রোভ অরণ্য,পাতাঝরা অরণ্য,একের মধ্যে প্রায় সমস্ত,ম্যানগ্রোভ বনের বৈশিষ্ট্য,ক্রান্তীয় মরু উদ্ভিদ,অরন্য সম্পদ,ম্যানগ্রোভ উদ্ভিদের উদাহরণ,ম্যানগ্রোভ উদ্ভিদের বৈশিষ্ট্য,অরন্য সম্পদ থেকে বড় প্রশ্নের সাজেশন,ঠেসমূলের বৈশিষ্ট্য,অরন্য সম্পদ থেকে সাজেশন,শ্বাসমূলের প্রয়োজনীয়তা, coniferous forest,coniferous forests,forest,coniferous,moist coniferous forest,what is temperate coniferous forest,temperate coniferous forest meaning,temperate coniferous forest,biomes of the world,what does temperate coniferous forest mean,coniferous forest in hindi,cbse coniferous forest,temperate coniferous forest (geographical feature category),temperate coniferous forest definition,coniferous forests - natural vegetation and wildlife

 

Post a Comment

0 Comments

Top Post Ad

Below Post Ad