Type Here to Get Search Results !

শ্রীলঙ্কার চা চাষের সমস্যাগুলি আলোচনা করো । শ্রীলঙ্কার প্রধান প্রধান চা উৎপাদক অঞ্চলগুলির বিবরণ দাও । Discuss the problems of tea cultivation in Sri Lanka and the major tea producing regions of Sri Lanka.

শ্রীলঙ্কার চা চাষের সমস্যাগুলি আলোচনা করো এবং শ্রীলঙ্কার প্রধান প্রধান চা উৎপাদক অঞ্চলগুলির সম্পর্কে আলোচনা করো ।

 আজকের এই পোস্টে আমরা আলোচনা করবো শ্রীলঙ্কার চা চাষের সমস্যা সমূহ নিয়ে এবং শ্রীলঙ্কার প্রধান প্রধান অঞ্চল সমূহ যেখানে চা চাষের উপযুক্ত পরিবেশ বিদ্যমান রয়েছে। নিম্নে সেই সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল 

 শ্রীলঙ্কার চা চাষের সমস্যাগুলি আলোচনা করো (Discuss the problems of tea cultivation in Sri Lanka)

  •  ব্যাপক ভূমিক্ষয়

  •  স্বল্প উৎপাদন

  •  বিকল্প পানীয়

  •  শ্রমিক সমস্যা

  •  অন্যান্য সমস্যা

 শ্রীলঙ্কার প্রধান প্রধান চা উৎপাদক অঞ্চলগুলির বিবরণ দাও (the major tea producing regions of Sri Lanka)

  • নুয়ারা এলিয়া অঞ্চল

  •  ডাম্বুলা অঞ্চল

  •  ক্যান্ডিয়া অঞ্চল

  •  উভা-পুসেলায়া অঞ্চল

  •  উভা অঞ্চল

  •  দক্ষিণাঞ্চল

 

শ্রীলঙ্কার প্রধান অর্থকরী ফসল হল চা। বিভিন্ন অনুকূল প্রাকৃতিক ও অর্থনৈতিক অবস্থাকে কাজে লাগিয়ে এই দেশ চা উৎপাদনে পৃথিবীতে চতুর্থ স্থান এবং চা রপ্তানিতে পৃথিবীতে প্রথম স্থান অধিকার করেছে। অতি প্রাচীনকাল থেকেই চা শ্রীলংকার অর্থনৈতিক উন্নয়নে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কিন্তু বর্তমানে শ্রীলংকার এই চা চাষ বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছে। সেগুলি হল-
 
১)ব্যাপক ভূমিক্ষয়ব্যাপক ভূমিক্ষয় হলো শ্রীলঙ্কার চা চাষের প্রধান সমস্যা।শ্রীলঙ্কার চা বাগিচাগুলির অধিকাংশই 1000 মিটারের অধিক উচ্চতায় অবস্থিত বলে এখানে ব্যাপক ভূমিক্ষয় ঘটে। ফলে মৃত্তিকার উর্বরতা ক্রমশ হ্রাস পায় এবং চা চাষ ক্ষতিগ্রস্ত হয়।
 
২)স্বল্প উৎপাদনশ্রীলঙ্কার অধিকাংশ চা বাগিচা পুরানো বলে এগুলির হেক্টর প্রতি উৎপাদন যথেষ্ট কম। কেনিয়া, ইকুয়েডর, জিম্বাবুয়ে, বলিভিয়া, ভারত ইত্যাদি চা উৎপাদনকারী দেশগুলির হেক্টর প্রতি চা উৎপাদন যেখানে 2000-3000 কেজি, সেখানে শ্রীলঙ্কার হেক্টর প্রতি চা উৎপাদন মাত্র 1540 কেজি।
 
৩)বিকল্প পানীয়বর্তমানে সারা পৃথিবী জুড়ে মৃদু উত্তেজক পানীয় হিসাবে চায়ের পরিবর্তে কফির প্রচলন শুরু হয়েছে। শুধু তাই নয়, বর্তমানে বিভিন্ন ঠান্ডা পানীয় জনপ্রিয়তা অর্জন করেছে। ফলে শ্রীলঙ্কা তার চায়ের রপ্তানি বাজার হারাচ্ছে।
 
৪)শ্রমিক সমস্যাশ্রীলঙ্কার চা বাগিচাগুলিতে প্রচুর সংখ্যক তামিল শ্রমিক নিযুক্ত থাকেন। কিন্তু বর্তমানে শ্রীলঙ্কা সরকার কর্তৃক তামিল জনগণের প্রতি বিরূপ মনোভাব ও অত্যাচারের জন্য তামিল শ্রমিকেরা শ্রীলঙ্কার চা বাগিচাগুলি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।
 
৫)অন্যান্য সমস্যাউপরিলিখিত বিষয়গুলি ছাড়াও চা বাগিচার অস্বাস্থ্যকর পরিবেশ, শ্রমিকের স্বল্প মজুরি, চা পেটির অভাব, রাজনৈতিক অস্থিরতা ইত্যাদি বিষয়গুলিও শ্রীলঙ্কার চা চাষের সমস্যা হিসেবে বিবেচিত হয়।
  
 
শ্রীলঙ্কার প্রধান প্রধান চা উৎপাদক অঞ্চলগুলির বিবরণ দাও

 
চা হলো শ্রীলঙ্কার প্রধান অর্থকরী ফসল।1867 সালে জেমস টেলর কর্তৃক ক্যান্ডিতে প্রথম চা বাগিচা স্থাপনের মধ্য দিয়ে এদেশে চা চাষের সূচনা হয়। তারপর বিভিন্ন অনুকূল প্রাকৃতিক ও অর্থনৈতিক অবস্থাকে কাজে লাগিয়ে এদেশের বিভিন্ন স্থানে বিশেষত মধ্য ও দক্ষিণ পশ্চিমের উচ্চভূমিতে প্রায় 54 হাজার চা বাগিচা গড়ে উঠেছে। এদেশের প্রধান প্রধান চা উৎপাদক অঞ্চলগুলি হলো-
 
১)নুয়ারা এলিয়া অঞ্চলনুয়ারা এলিয়াা হলো শ্রীলঙ্কার প্রধাান চা উৎপাদক অঞ্চল। শ্রীলঙ্কার মধ্যভাগের উচ্চভূমি অঞ্চলের প্রায় 6240 ফুট উচ্চতায়় অবস্থিত এখানকার চা উৎপাদন  কেন্দ্র হল ক্যান্ডি। এখানকার চা অনন্য সুগন্ধিযুক্ত এবং এখানকার সবুজ ও সাদা চা পৃথিবী বিখ্যাত।
 
২)ডাম্বুলা অঞ্চলসমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 3500-5000 ফুট  উচ্চতায় অবস্থিত এখানকার প্রধান প্রধান চা বাগিচা ক্ষেত্রগুলি হল হাটন,  পাটানা, আগারপাটানা, লিন্ডুলা, পুন্ডালুয়া, মাসকেলিয়া, রামবোজ ইত্যাদি। এখানকার সবুজ চা ও কালো চা বিখ্যাত।
 
৩)ক্যান্ডিয়া অঞ্চলসমুদ্রপৃষ্ঠ থেকে 2000-4000 ফুট উচ্চতায় অবস্থিত ক্যান্ডিয়া অঞ্চল মধ্যম বৃদ্ধিপ্রাপ্ত চা চাষের জন্য বিখ্যাত। এখানকার অধিকাংশ চা বাগিচা মাটালা ও হিওয়েটা নামক স্থানে অবস্থিত। এখানকার গোলাপি চা পৃথিবী বিখ্যাত।
৪)উভা-পুসেলায়া অঞ্চলনুয়ারা এলিয়া ও উভা অঞ্চলের মধ্যবর্তী স্থানে উভা-পুসেলায়া অঞ্চল অবস্থিত। মাটুরাটা ও রাগালা হলো এখানকার প্রধান চা উৎপাদন কেন্দ্র।
 
৫)উভা অঞ্চলসমুদ্রপৃষ্ঠ থেকে 3000-5000 ফুট উচ্চতায় অবস্থিত এই অঞ্চলের চা বাগিচাগুলি ওলেমাডো, ডেমোডারা, পোনাগালা,  হাপুটালা,  লুনুগালা, নামুনুকুলা, কোসলান্ডা পবিত্র স্থানে অবস্থিত। এখানকার চা স্বাদে ও গন্ধে পৃথিবী বিখ্যাত।
 
৬)দক্ষিণাঞ্চলসমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 2000 ফুট উচ্চতায় অবস্থিত এখানকার প্রধান প্রধান চা বাগিচা ক্ষেত্রগুলি হল রত্নপুরা,মাতারা, ডেনিয়া, গলে ইত্যাদি। এই অঞ্চলের চাষ সর্বাপেক্ষা নিম্নমানের।
 

Many people search as these keywords like that  চা চাষের অনুকূল পরিবেশ,চা চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ,ভারতের কৃষি সমস্যা,চা চাষ দশম শ্রেণি,চা চাষ,চা চাষেরউৎপাদক অঞ্চল,ভারতের চা উৎপাদক রাজ্যসমূহ,চা চাষের অনুকূল ভৌগলিক পরিবেশ এবং ভারতের কার্পাস উৎপাদক অঞ্চল,চা চাষ class 10,আমলকির উপকারিতা চুলের জন্য,কফি চাষের অনুকূল পরিবেশ,চা পানের ইতিহাস,মিলেট চাষের উৎপাদক অঞ্চল,মিলেট চাষের অনুকূল পরিবেশ,ভারতে চা উৎপাদনের আঞ্চলিক বণ্টন,বাগিচা ফসল চা,বাগিচা ফসল- চা,চুলের যত্নে আমলকির ব্যবহার,চায়ের ইতিহাস, sri lanka,passion fruit cultivation in sri lanka,start passion cultivation in sri lanka,organic passion cultivation in sri lanka,biochar home garden cultivation in sri lanka,commercial passion fruit cultivation in sri lanka,tea cultivation,green tea cultivation,japanese green tea cultivation,economic emergency in sri lanka,tea,sri lanka tea production slump,biochar production in sri lanka,protected agriculture in sri lanka,ceylon tea,

Post a Comment

0 Comments

Top Post Ad

Below Post Ad