একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, নবম অধ্যায়, পাশ্চাত্য দর্শন দ্বিতীয় অধ্যায় জ্ঞানের উৎস সমূহ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester, Unit 2, philosophy, Nine Chapter, Gayaner Utso Somuho
শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর দর্শন বিষয়ের নবম অধ্যায়, পাশ্চাত্য দর্শন দ্বিতীয় অধ্যায় জ্ঞানের উৎস সমূহ নিয়ে। আশাকরি তোমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের এই জ্ঞানের উৎস সমূহ অধ্যায়টি থেকে যেসব প্রশ্ন দেওয়া আছে তা কমন পেয়ে যাবে। আমরা এখানে একাদশ শ্রেণীর, প্রথম সেমিস্টারের দর্শন বিষয়ের নবম অধ্যায়, পাশ্চাত্য দর্শন দ্বিতীয় অধ্যায় জ্ঞানের উৎস সমূহ এর MCQ, SAQ, শূন্যস্থান পূরণ, এক কথায় উত্তর দাও, সংক্ষিপ্ত নোট এগুলি দিয়েছি। এর পরেও তোমাদের এই জ্ঞানের উৎস সমূহ অধ্যায়টি থেকে কোন অসুবিধা থাকলে, তোমরা আমাদের টেলিগ্রাম, হোয়াটসাপ , ও ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারো ।
পাশ্চাত্য দর্শন
দর্শন দ্বিতীয় অধ্যায় "জ্ঞানের উৎস সমূহ"
বস্তুমুখী প্রশ্ন (Objective type Questions)
সঠিক উত্তরটি নির্বাচন করো (MCQ type Questions)
১) "বুদ্ধিই যথার্থ জ্ঞানের একমাত্র উৎস।"-এ কথা বলেছেন কোন দার্শনিক সম্প্রদায়?
(ক) বুদ্ধিবাদীরা
(খ) অভিজ্ঞতাবাদীরা
(গ) বিচারবাদীরা
(ঘ) স্বজ্ঞাবাদীরা।
২) "গণিতের জ্ঞানই হল আদর্শ জ্ঞান।"-কে বলেছেন?
(ক) হিউম
(খ) দেকার্ত
(গ) বার্কলে
(ঘ) স্পিনোজা।
৩) দেকার্তের মতে, ধারণা-
(ক) এক প্রকার
(খ) দুই প্রকার
(গ) তিন প্রকার
(ঘ) চার প্রকার
৪) নরমপন্থী বুদ্ধিবাদের প্রবক্তা হলেন
(ক) হিউম
(খ) লক্
(গ) বার্কলে
(ঘ) স্পিনোজা।
৫) প্রকৃত অর্থে নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক হলেন-
(ক) হিউম
(খ) দেকার্ত
(গ) ভল্ফ
(ঘ) কান্ট।
৬) 'ইন্দ্রিয়ানুভব সকল জ্ঞানের উৎস'-এটি কোন্ মতবাদের মূল বক্তব্য?
(ক) অভিজ্ঞতাবাদ
(খ) বিচারবাদ
(গ) স্বজ্ঞাবাদ।
(ঘ) কোনোটিই নয়।
৭) সহজাত ধারণা বলতে বোঝায়-
(ক) যা স্বতঃস্যি, অনস্বীকার্য ও সন্দেহাতীত
(খ) ইন্দ্রিয়ের মাধ্যমে পাওয়া যায়
(গ) যা কল্পনার দ্বারা গঠিত হয়
(ঘ) যা অভিজ্ঞতার দ্বারা পাওয়া যায়।
৮) "কোনো কোনো ধারণা হয় সহজাত।" এ কথা কে বলেছেন?
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) লাইবনিজ।
৯) "আমি চিন্তা করি, অতএব আমি আছি।"-এ কথা কে
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) লাইবনিজ।
১০) "দ্রব্য = ঈশ্বর= প্রকৃতি"-এই সমীকরণটি কে করেছেন?
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) স্পিনোজা ।
১১) দেকার্তকে নরমপন্থী বুদ্ধিবাদী বলা হয় কারণ-
(ক) জ্ঞানেরক্ষেত্রে বুদ্ধি এবং অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন
(খ) জ্ঞানের ক্ষেত্রে শুধুমাত্র বুদ্ধিকে গুরুত্ব দিয়েছেন
(গ) জ্ঞানের ক্ষেত্রে শুধুমাত্র অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন
(ঘ) কোনোটিই নয়।
১২) আধুনিক অভিজ্ঞতাবাদের জনক হলেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) স্পিনোজা ।
১৩) পাশ্চাত্য দর্শনে অভিজ্ঞতাবাদের পুরোহিত হলেন
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) স্পিনোজা ।
১৪) বিমূর্ত সামান্য ধারণা স্বীকার করেছেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) স্পিনোজা ।
১৫) "বুদ্ধিতে এমন কিছুই নেই যা পূর্বে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না।"-এ কথা বলেছেন
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) স্পিনোজা ।
১৬) "অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর" এ কথা কে বলেছেন?
(ক) দেকার্ত
(খ) হিউম
(গ) ব্রাডলি
(ঘ) বার্কলে।
১৭) বিমূর্ত সামান্য ধারণা খণ্ডন করেছেন-
(ক) দেকার্ত
(খ) হিউম
(গ) ব্রাডলি
(ঘ) বার্কলে।
১৮) "জ্ঞান হল ধারণার অনুষঙ্গ।" এ কথা বলেছেন
(ক) দেকার্ত
(খ) হিউম
(গ) ব্রাডলি
(ঘ) বার্কলে।
১৯) দেকার্তকে নরমপন্থী বুদ্ধিবাদী বলা হয় কারণ-
(ক) জ্ঞানের ক্ষেত্রে বুদ্ধি এবং অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন
(খ) জ্ঞানের ক্ষেত্রে শুধুমাত্র বুদ্ধিকে গুরুত্ব দিয়েছেন
(গ) জ্ঞানের ক্ষেত্রে শুধুমাত্র অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন
(ঘ) কোনোটিই নয়।
২০) আধুনিক অভিজ্ঞতাবাদের জনক হলেন-
(ক) লক্
(খ) হিউম
(গ) দেকার্ত
(ঘ) স্পিনোজা ।
শূন্যস্থান পূরণ করো
১) বার্কলের জ্ঞানতাত্ত্বিক মতবাদ_____________দুষ্ট।
উত্তরঃ- অহংসর্বস্ববাদ
২) লকের মতে, আমাদের মন হল একটি অনধকার কক্ষ। যার দুটি জানালা হল___________ও_____________।
উত্তরঃ- সংবেদন ও অন্তর্দর্শন
৩) হিউম দুই প্রকার জ্ঞানের কথা স্বীকার করেছেন; ধারণার সম্বধ বিষয়ক জ্ঞান ও_______________।
উত্তরঃ- বাস্তব ব্যাপার বিষয়ক জ্ঞান।
- একাদশ শ্রেণীর দর্শন নবম অধ্যায়, পাশ্চাত্য দর্শন দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর
- একাদশ শ্রেণীর দর্শন প্রথম সেমিস্টার নবম অধ্যায়, পাশ্চাত্য দর্শন দ্বিতীয় অধ্যায় mcq
- একাদশ শ্রেণীর দর্শন নতুন সিলেবাস প্রথম সেমিস্টার
- ক্লাস 11 দর্শন অধ্যায় 9 প্রশ্ন উত্তর
- Class 11 philosophy New syllabus in bengali west bengal board
- Class 11 1st semester philosophy New syllabus WB
একাদশ শ্রেণীর দর্শন এর প্রথম সেমিস্টারের সকল অধ্যায় ও প্রশ্নোত্তর |
---|
সূচিপত্র |
> > দার্শনিকদের সংক্ষিপ্ত পরিচয় |
UNIT : 1 (ভারতীয় দর্শন) |
অধ্যায় ১ - দর্শন শব্দের অর্থ |
অধ্যায় ২ - ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ |
অধ্যায় ৩ - জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি — প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ |
অধ্যায় ৪ - চার্বাক কর্তৃক অনুমান প্রমাণ খণ্ডন |
অধ্যায় ৫ - ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ |
অধ্যায় ৬ - নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য |
অধ্যায় ৭ - ন্যায় দর্শনের অনুমান সম্পর্কে বক্তব্য |
UNIT: 2 (পাশ্চাত্য দর্শন) |
অধ্যায় ৮ - দর্শনের স্বরূপ ও শাখাসমূহ |
অধ্যায় ৯- জ্ঞানের উৎসমূহ |
মক টেস্ট |
একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার সিলেবাস |