একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, তৃতীয় অধ্যায় জ্ঞান লাভের ছয়টি পদ্ধতি - প্রমান সম্পর্কে ভারতীয় তত্ত্ব সমূহ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Third Chapter, Gayan laver choiti podhoti
শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর দর্শন বিষয়ের তৃতীয় অধ্যায় জ্ঞান লাভের ছয়টি পদ্ধতি - প্রমান সম্পর্কে ভারতীয় তত্ত্ব সমূহ নিয়ে। আশাকরি তোমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের এই জ্ঞান লাভের ছয়টি পদ্ধতি - প্রমান সম্পর্কে ভারতীয় তত্ত্ব সমূহ অধ্যায়টি থেকে যেসব প্রশ্ন দেওয়া আছে তা কমন পেয়ে যাবে। আমরা এখানে একাদশ শ্রেণীর, প্রথম সেমিস্টারের দর্শন বিষয়ের তৃতীয় অধ্যায় জ্ঞান লাভের ছয়টি পদ্ধতি - প্রমান সম্পর্কে ভারতীয় তত্ত্ব সমূহ এর MCQ, SAQ, শূন্যস্থান পূরণ, এক কথায় উত্তর দাও, সংক্ষিপ্ত নোট এগুলি দিয়েছি। এর পরেও তোমাদের এই জ্ঞান লাভের ছয়টি পদ্ধতি - প্রমান সম্পর্কে ভারতীয় তত্ত্ব সমূহ অধ্যায়টি থেকে কোন অসুবিধা থাকলে, তোমরা আমাদের টেলিগ্রাম, হোয়াটসাপ , ও ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারো ।
সঠিক উত্তরটি নির্বাচন করো (MCQ type Questions)
১) যথার্থ জ্ঞানলাভের উপায়কে বলে-
(ক) প্রমা
(ঘ) প্রমেয়
(গ) প্রমাতা
(ঘ) প্রমাণ।
২) ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানলাভের উপায় -
(ক) তিনটি
(খ) চারটি
(গ) পাঁচটি
(ঘ) ছয়টি
৩) কোন দর্শনে একটি প্রমাণ স্বীকার করা হয়েছে
(ক) চার্বাক
(খ) ন্যায়
(গ) যোগ
(ঘ) বৈশেষিক।
৪) ভারতের কয়টি দার্শনিক সম্প্রদায় অর্থাপত্তি প্রমাণ স্বীকার করেছেন?
(ক) একটি
(খ) দুইটি
(গ) তিনটি
(ঘ ) চারটি
৫) অনুমিতির জন্য প্রয়োজন-
(ক) ব্যাপ্তিজ্ঞান
(খ) ব্যাপ্তিস্মরণ
(গ) পক্ষধর্মতা জ্ঞান
(ঘ) কোনোটিই নয়।
৬) সাদৃশ্যজ্ঞানের ভিত্তিতে উৎপন্ন জ্ঞান হল-
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) শব্দ
(ঘ) উপমান।
৭) বুদ্ধ দর্শনে কোন্ প্রত্যক্ষকে স্বীকার করা হয়েছে?
(ক) নির্বিকল্পক প্রত্যক্ষ
(খ) সবিকল্পক প্রত্যক্ষ
(গ) লৌকিক প্রত্যক্ষ
(ঘ) বাহ্য প্রত্যক্ষ।
৮) অনুমান প্রমাণের প্রমা হল -
(ক) অনুমিতি
(খ) উপমিতি
(গ) অর্থাপত্তি।
(ঘ) শাব্দ।
৯) শব্দকে শ্রেষ্ঠ প্রমাণ বলে উল্লেখ করেছেন-
(ক) মীমাংসা।
(খ) সাংখ্য
(গ) বৌদ্ধ
(ঘ) ন্যায়
১০) মীমাংসা মতে, অসন্নিকৃষ্ট বাক্যার্থের জ্ঞান হল
(ক) অনুমিতি
(খ) উপমিতি
(গ) বাক্যার্থস্মরণ
(ঘ) শাব্দ।
১১) বেদান্তের দার্শনিক তত্ত্বসমূহ হল-
(ক) ঋষিদের চৈতন্য উপলব্ধ সত্য
(খ) দার্শনিকদের চৈতন্য উপলব্ধ সত্য
(গ) সাধারণ মানুষের চৈতন্য উপলবধ সত্য
(ঘ) বিজ্ঞানীদের আত্মা উপলব্ধ সত্য।
১২) পর্বতে ধূম আছে, সেহেতু পর্বতে বহ্নি আছে।' এখানে হেতু
(ক) পর্বত
(খ) ধূম
(গ) বহ্নি
(ঘ ) তিনটিই
১৩) অজ্ঞত পদার্থের সঙ্গে জ্ঞাত পদার্থের সাদৃশ্য হল-
(ক) অনুমিতি
(খ) উপমিতি
(গ) উপমান
(ঘ) অনুমান।
১৪) অতিদেশবাক্য হল-
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য
(খ) সাধারণ মানুষের বক্তব্য
(গ) বিশেষ মানুষের বক্তব্য
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তি।
১৫) ভাট্ট মীমাংসকগণ কোন্ অনুপলবিধ স্বীকার করেছেন?
(ক) অনুপপত্তি
(খ) যোগ্যানুপলব্ধি
(গ) অনুমিতি
(ঘ) উপমিতি
১৬) ন্যায় দর্শনে অর্থাপত্তি কোন্ প্রমাণের অন্তর্গত?
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) উপমান
(ঘ) শব্দ।
১৭) অর্থাপত্তি কয় প্রকার?
(ক) দুই
(খ) তিন
(ঘ) পাঁচ।
(গ) চার
১৮) বিষয়ের মধ্যেকার অসঙ্গতি দূর করে কোন্ প্রমাণ?
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) উপমান
(ঘ) অর্থাপত্তি।
শূন্যস্থান পূরণ করো
১) ভারতীয় দর্শনে_________ প্রমাণ স্বীকৃত।
উত্তরঃ- ছয়টি
২) সংজ্ঞা-সংজি সম্বন্দ্বের জ্ঞানকে__________বলে।
উত্তরঃ- উপমিতি
৩) অভাবের জ্ঞান হয়__________প্রমাণের দ্বারা।
উত্তরঃ- অনুপলব্ধি
৪) চারটি প্রমাণ স্বীকৃত_________দর্শনে।
উত্তরঃ- ন্যায় দর্শনে।
৫) অনুমান একটি___________জ্ঞান।
উত্তরঃ- পরোক্ষ
৬) মীমাংসা ও __________সম্প্রদায় অর্থাপত্তিকে প্রমাণরূপে স্বীকার করেন।
উত্তরঃ- বেদান্ত
৭) মীমাংসা দর্শনে 'আপত্তি' শব্দের অর্থ হল __________।
উত্তরঃ- অনুমান।