একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, পঞ্চম অধ্যায় ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Five Chapter, Nay Sommoto Prottokher Lokhon
শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর দর্শন বিষয়ের পঞ্চম অধ্যায় ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ নিয়ে। আশাকরি তোমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের এই ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ অধ্যায়টি থেকে যেসব প্রশ্ন দেওয়া আছে তা কমন পেয়ে যাবে। আমরা এখানে একাদশ শ্রেণীর, প্রথম সেমিস্টারের দর্শন বিষয়ের পঞ্চম অধ্যায় ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ এর MCQ, SAQ, শূন্যস্থান পূরণ, এক কথায় উত্তর দাও, সংক্ষিপ্ত নোট এগুলি দিয়েছি। এর পরেও তোমাদের এই ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ অধ্যায়টি থেকে কোন অসুবিধা থাকলে, তোমরা আমাদের টেলিগ্রাম, হোয়াটসাপ , ও ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারো ।
সঠিক উত্তরটি নির্বাচন করো (MCQ type Questions)
১) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন-
(ক) মহর্ষি গৌতম
(খ) মহর্ষি জৈমিনি
(গ) মহর্ষি কপিল
(ঘ) আচার্য শঙ্কর।
২) ন্যায় দর্শনের আকর গ্রন্থের নাম কী?
(ক) ন্যায়ভাষ্য
(খ) ন্যায়সূত্র
(গ) ত্রিপিটক
(ঘ) সূত্রক
৩) ন্যায় দর্শনে 'অর্থ' শব্দের অর্থ হল-
(ক) নির্দিষ্ট ইন্দ্রিয়ের গ্রাহ্য বিষয়
(খ) ইন্দ্রিয়
(গ) মন
(ঘ) আত্মা
৪) "অব্যপদেশ্যম্' বলতে বোঝায়?
(ক) অশাব্দ
(খ) শব্দ
(গ) সন্নিকর্ষ
(ঘ) ন্যায়কন্দলী
৫) 'ব্যবসায়াত্মক' কথাটির অর্থ
(ক) বিষয়ের অনুরূপ
(খ) নিশ্চয়াত্মক জ্ঞান
(গ) ন্যায়মঞ্জুরী
(ঘ) ন্যায়কন্দলী।
৬) ন্যায়সূত্র রচনা করেন
(ক) মহর্ষি গৌতম
(খ) মহর্ষি কণাদ
(গ) মহর্ষি কপিল
(ঘ) মহর্ষি পতঞ্জলি।
৭) ন্যায় দর্শনের ভাষ্যকার হলেন মহর্ষি-
(ক) গৌতম
(খ) বাৎস্যায়ন
(গ) কপিল
(ঘ) গঙ্গেশ।
8) ন্যায় মতে, 'সন্নিকর্ষ বলতে বোঝায়-
(ক) ইন্দ্রিয়ের সঙ্গে অর্থের সংযোগ
(খ) ইন্দ্রিয়ের সঙ্গে শরীরের সংযোগ
(গ) ইন্দ্রিয়ের সঙ্গে ইন্দ্রিয়ের সংযোগ
(ঘ) কোনোটিই নয়।
৯) নব্য ন্যায়ের প্রতিষ্ঠাতা হলেন
(ক) গৌতম বুদ্ধ
(খ) গঙ্গোশ
(গ) গৌতম মুনি
(ঘ) কোনোটিই নয়।
১০) ন্যায় মতে, লৌকিক সন্নিকর্ষ কয় প্রকার?
(ক) তিন
(খ) চার
(গ) পাঁচ
(ঘ) ছয়।
১১) ন্যায় মতে প্রমাণ হল
(ক) তিন
(খ) চার
(গ) পাঁচ
(ঘ) ছয়টি ।
১২) চক্ষুরিন্দ্রিয়ের দ্বারা ঘট দ্রব্যের প্রত্যক্ষে যে সন্নিকর্ষ ঘটে তাকে বলে-
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সংযুক্ত-সমবায় সন্নিকর্ষ
(গ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
(ঘ) সমবায় সন্নিকর্ষ।
১৩) ন্যায় মতে, 'শাব্দ' হল -
(ক) প্রমাণ
(খ) প্রমা
(গ) প্রমেয়
(ঘ) প্রমাতা।
১৪) প্রত্যক্ষ কাকে বলে?
(ক) বিষয়ের সঙ্গে ইন্দ্রিয়ের সন্নিকর্ষের ফলে উৎপন্ন জ্ঞান
(খ) সংশয়যুক্ত জ্ঞানই প্রত্যক্ষ
(গ) প্রত্যক্ষ হল অনুমানের মাধ্যমে লবধ জ্ঞান
(ঘ) যা চক্ষুগ্রাহ্য।
১৫) ন্যায় মতে, অনুমিতি হল-
(ক) প্রমাণ
(খ) প্রমা
(গ) প্রমেয়
(ঘ) প্রমাতা।
১৬) রূপত্ব জাতির প্রত্যক্ষে কীরূপ সন্নিকর্ষ হয়?
(ক) সংযুক্ত-সমবেত-সমবায়
(গ) সংযুক্ত-সমবায়
(খ) সংযোগ
(ঘ) সমবায় ।
১৭) ন্যায় মতে, অলৌকিক প্রত্যক্ষ কয় প্রকার?
(ক) তিন
(খ) চার
(গ) পাঁচ
(ঘ) ছয় ।
শূন্যস্থান পূরণ করো
১) আচার্য গঙ্গেশ হলেন ___________দার্শনিক।
উত্তরঃ- ন্যায়
২) আচার্য বিশ্বনাথ হলেন_____________ দার্শনিক।
উত্তরঃ- ন্যায়
৩) 'রূপ'-এর প্রত্যক্ষে ____________সন্নিকর্ষ স্বীকৃত হয়।
উত্তরঃ- সংযুক্ত-সমবায়।
৪) 'শব্দ' কে জানা যায়___________সন্নিকর্ষের মাধ্যমে।
উত্তরঃ- সমবায়।
৫) "গন্ধ"-এর প্রত্যক্ষ হয় ___________সন্নিকর্ষের মাধ্যমে।
উত্তরঃ- সংযুক্ত-সমবায়।