Type Here to Get Search Results !

একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, দ্বিতীয় অধ্যায় ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Second Chapter

একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, দ্বিতীয় অধ্যায় ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Second Chapter, Bharotio dorson somproday gulir sreni bivag 


শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর দর্শন বিষয়ের দ্বিতীয় অধ্যায় ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ নিয়ে। আশাকরি তোমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের এই ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ অধ্যায়টি থেকে যেসব প্রশ্ন দেওয়া আছে তা কমন পেয়ে যাবে। আমরা এখানে একাদশ শ্রেণীর, প্রথম সেমিস্টারের দর্শন বিষয়ের দ্বিতীয় অধ্যায় ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ এর MCQ, SAQ, শূন্যস্থান পূরণ, এক কথায় উত্তর দাও, সংক্ষিপ্ত নোট এগুলি দিয়েছি। এর পরেও তোমাদের এই ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ অধ্যায়টি থেকে কোন অসুবিধা থাকলে, তোমরা আমাদের টেলিগ্রাম, হোয়াটসাপ , ও ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারো । 
একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, দ্বিতীয় অধ্যায় ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Second Chapter

সঠিক উত্তরটি নির্বাচন করো (MCQ type Questions)


১) ভারতীয় দর্শনের বিভাগ হল- 
(ক) দুটি
(খ) তিনটি 
(গ) চারটি
(ঘ) পাঁচটি।

২) দর্শনের আস্তিক সম্প্রদায়ের সংখ্যা হল-
(ক) দুটি
(খ) তিনটি
(গ) ছয়টি 
(ঘ) আটটি।

৩) 'প্রতীত্যসমুৎপাদবাদ' শব্দটির অর্থ হল-
(ক) কার্যকারণ নিয়ম 
(খ) যুক্তি বিজ্ঞানের নিয়ম 
(গ) দেহাত্মবাদ এর নিয়ম 
(ঘ) মায়ার নিয়ম । 

৪) চার্বাক দর্শন হল-
(ক) অধ্যাত্মবাদী দর্শন
(খ) ভাববাদী দর্শন
(গ) জড়বাদী দর্শন
(ঘ) ব্রাহ্মণ।

৫) ভারতীয় দর্শনে নাস্তিক দর্শনের সংখ্যা হল-
(ক)  তিনটি
(খ) ছয়টি
(গ) চারটি 
(ঘ)পাঁচটি।

৬) ভারতীয় দর্শনের মূল উৎস কী?
(ক) মহাভারত
(খ) গীতা
(গ) রামায়ণ
(ঘ) বেদ।

৭) বেদের অপর নাম-
(ক) বেদান্ত
(খ) স্মৃতি
(গ) উপনিষদ 
(ঘ) শ্রুতি।

৮) বেদের অংশ নয়-
(ক) উপনিষদ 
(খ) আরণ্যক
(গ) সাম
(ঘ) শ্রুতি।
 
৯) "ব্রহ্ম সত্য জগৎ মিথ্যা।" বলেছেন-
(ক) গৌতম বুদ্ধ 
(খ) শঙ্করাচার্য
(গ) গৌতম বুদ্ধ
(ঘ) মহর্ষি গৌতম।

১০) শঙ্করাচার্য কয় প্রকার সত্তা স্বীকার করেন?
(ক) এক 
(খ) দুই
(গ) তিন 
(ঘ) চার ।

১১) কোন্ দর্শনকে লোকায়ত দর্শন বলা হয়?
(ক) চার্বাক 
(খ) জৈন 
(গ) বৌদ্ধ 
(ঘ) ন্যায়।

১২) "প্রত্যক্ষই একমাত্র প্রমাণ"-ভারতীয় দর্শনে এ কথা বলেন-
(ক) চার্বাক 
(খ) বৌদ্ধ
(গ) ন্যায় 
(ঘ) সাংখ্য। 

১৩) সাংখ্য দর্শনের প্রতিষ্ঠাতা হলেন-
(ক) গৌতম 
(খ) শঙ্করাচার্য 
(গ) মহর্ষি কপিল
(ঘ) মহর্ষি জৈমিনি 

১৪)  ভূতচতুষ্টয়বাদ মেনেছেন- 
(ক) ন্যায় 
(খ) চার্বাক 
(গ) সাংখ্য
ঘ) জৈন 

১৫) ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন-
(ক) মহর্ষি গৌতম
(গ) মহর্ষি কপিল
(গ) শঙ্করাচার্য
(ঘ) মহর্ষি জৈমিনি 
 
১৬) 'ব্রহ্মসূত্র' গ্রন্থটির রচয়িতা
(ক) মহর্ষি গৌতম
(খ) মহর্ষি কপিল
(গ) মহর্ষি বাদরায়ণ
(ঘ) শঙ্করাচার্য ।
 
১৭) যদৃচ্ছাবাদ স্বীকার করেছেন-
(ক) ন্যায় 
(খ) চার্বাক 
(গ) সাংখ্য
ঘ) জৈন 

১৮) বৌদ্ধ দর্শনে আর্যসত্যের সংখ্যা - 
(ক) দুটি
(খ) তিনটি
(গ) চারটি 
ঘ) পাঁচটি 

১৯) বেদান্ত দর্শনের মূলভিত্তি হল-
(ক) মহাভারত 
(খ) গীতা 
(গ) চণ্ডী
ঘ) উপনিষদ । 

২০) কেবলাদ্বৈতবাদের সমর্থক হলেন- 
(ক) মহর্ষি গৌতম
(খ) মহর্ষি কপিল
(গ) মহর্ষি বাদরায়ণ
(ঘ) শঙ্করাচার্য ।

২১) বৌদ্ধ কার্যকারণতত্ত্ব হল-
(ক) প্রতীত্যসমুৎপাদবাদ 
(খ) ক্ষণিকবাদ 
(গ) দেহাত্মবাদ 
(ঘ) মায়াবাদ। 

২২) আচার্য শঙ্কর হলেন-
(ক) বৈশেষিক
(খ) বেদান্ত
(গ) ন্যায়
(ঘ) সাংখ্য দার্শনিক।

শূন্যস্থান পূরণ করো


১) চার্বাক মতে জীবনের মূল লক্ষ্য হল__________। 
উত্তরঃ- আত্মসুখবাদ

২) ঔলুক্য দর্শন বলা হয়__________দর্শনকে।
উত্তরঃ- বৈশেষিক

৩) শঙ্করাচার্যের বেদান্ত দর্শন__________নামে পরিচিত।
উত্তরঃ- বিশুদ্ধাদ্বৈতবাদ

৪) __________দর্শন বহুত্ববাদী দর্শন নামে পরিচিত।
উত্তরঃ- মীমাংসা

৫) দ্বৈতবাদী নাস্তিক দর্শন হল__________। 
উত্তরঃ- জৈন


  • একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর
  • একাদশ শ্রেণীর দর্শন প্রথম সেমিস্টার দ্বিতীয় অধ্যায় mcq
  • একাদশ শ্রেণীর দর্শন নতুন সিলেবাস প্রথম সেমিস্টার 
  • ক্লাস 11 দর্শন অধ্যায় 2 প্রশ্ন উত্তর
  • Class 11 philosophy New syllabus in bengali west bengal board
  • Class 11 1st semester philosophy New syllabus WB


একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, দ্বিতীয় অধ্যায় ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Second Chapter, Bharotio dorson somproday gulir sreni bivag 


Post a Comment

0 Comments

Top Post Ad

Below Post Ad