Type Here to Get Search Results !

Teachers Day latest speech in Bengali: শিক্ষক দিবসের ভাষণ, শিক্ষক দিবস উপলক্ষে বক্তব্য, শিক্ষক দিবসের বক্তব্য, শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা | 5th September Speech In Bengali

Teachers Day latest speech in Bengali: শিক্ষক দিবসের ভাষণ, শিক্ষক দিবস উপলক্ষে বক্তব্য, শিক্ষক দিবসের বক্তব্য, শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা | Teachers Day Speech in Bengali | Teachers Day Speech for teachers and students | 5th September Speech In Bengali


5th September Speech In Bengali

৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণানের জন্মদিন। আর এই শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন স্কুল কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আয়োজিত হতে চলেছে ধুমধাম করে বিভিন্ন অনুষ্ঠান। আর যে সমস্ত ছাত্রছাত্রীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চলেছে, তাদের অনুষ্ঠানের শুরুতেই শিক্ষক দিবস উপলক্ষে কিছু বক্তৃতা দিতে বলা হবে।

শুধু ছাত্রছাত্রীরাই বা কেন? উপস্থিত সকল শিক্ষক শিক্ষিকাকেও এ বিষয়ে কিছু বলার জন্য অনুরোধ করা হবে। কিন্তু কোন ধরনের বক্তৃতা সবচেয়ে ভালো হবে? এক্ষেত্রে কিভাবে বললে তা মনগ্রাহী হয়ে উঠবে সকলের? তাই আজ আমাদের এখানে দেওয়া হল কিছু গুরুত্বপূর্ণ বক্তৃতার উদাহরণ যেগুলি ছাত্র-ছাত্রী তথা শিক্ষকবৃন্দকে শিক্ষক দিবস উপলক্ষে ভাষণ দেওয়ার ক্ষেত্রে অনেক অংশে সাহায্য করবে।

Teachers Day Best Speech In Bengali (শিক্ষক দিবস উপলক্ষে বক্তব্য) 

শিক্ষক দিবস উপলক্ষে এই বক্তব্যটি শিক্ষার্থীরা প্রদান করবেন, এই বক্তব্যটি ছাত্রছাত্রীদের জন্য (Teachers Day Speech for the Students)


প্রিয় শিক্ষক শিক্ষিকা, আমার সহপাঠী এবং আমার ছোট বড় ভাই-বোনেরা, আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আজকের এই বিশেষ দিন, ৫ই সেপ্টেম্বর, আমরা শিক্ষক দিবস উদযাপন করতে একত্রিত হয়েছি। প্রথমেই আমি আমার প্রিয় শিক্ষক ও শিক্ষিকাদের প্রতি শ্রদ্ধা ও প্রণাম জানাই। একজন ভালো শিক্ষক শুধু শিক্ষাদানেই সীমাবদ্ধ থাকেন না, তিনি আমাদের জীবন গঠনের অন্যতম স্তম্ভও। তাই শিক্ষক দিবসে আমাদের সকলের উচিত তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা। শিক্ষকরা আমাদের জীবনের প্রতিটি পর্যায়ে পথপ্রদর্শক হিসেবে রয়ে যাবেন। তাঁদের অবদান কখনো ভোলার নয়। সকল শিক্ষকের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।

শিক্ষক দিবসের এই বিশেষ মুহূর্তে সকল শিক্ষকের প্রতি প্রণাম জানিয়ে আমার বক্তব্য শুরু করছি। আজকের দিনটি বিশেষ কারণ এটি শুধুমাত্র শিক্ষক দিবস নয়, এটি ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিনও। তিনি তামিলনাড়ুর তিরুতানী গ্রামে (মাদ্রাজ) ব্রাহ্মণ পরিবারে ১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর পূর্বপুরুষরা সর্বপল্লী নামে একটি শহরে বসবাস করতেন, সেই কারণে রাধাকৃষ্ণণের পরিবারের সদস্যরা তাদের নামের আগে সর্বপল্লী নামটি ব্যবহার করতেন। তাঁর বাবার নাম সর্বপল্লী বীরস্বামী এবং মাতার নাম সিতাম্মা। তিনি ছিলেন একজন মহান শিক্ষক এবং স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। ১৯৫৪ সালে ভারত সরকার তাকে দেশের সর্বোচ্চ সম্মান “ভারতরত্ন” দিয়ে সম্মানিত করে, যা তাকে প্রথম ব্যক্তি হিসেবে এই পুরস্কার প্রাপ্তির গৌরব এনে দেয়। তিনি রাষ্ট্রপতি হওয়ার পর তার ছাত্ররা তার জন্মদিন পালন করতে চাইলে, তিনি প্রস্তাব করেন যে তার জন্মদিনের পরিবর্তে ৫ই সেপ্টেম্বরকে শিক্ষক দিবস হিসেবে উদযাপন করা হোক। তার এই অনুরোধ মেনে, সেই থেকে প্রতি বছর ৫ই সেপ্টেম্বর দিনটি শিক্ষক দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

শিক্ষকরা আমাদের জীবনে একটি বিশেষ স্থান অধিকার করে আছেন। তারা শুধু আমাদের জ্ঞান দেন না, তারা আমাদের সঠিক পথে পরিচালিত করেন, জীবনের বিভিন্ন ক্ষেত্রে আমাদের সহায়তা করেন, এবং আমাদের জীবনকে সুশৃঙ্খলভাবে গড়ে তুলতে সাহায্য করেন। আমরা যত বড়ই হই না কেন, আমাদের কখনোই আমাদের শিক্ষকদের অবদান ভুলে যাওয়া উচিত নয়। শিক্ষকরা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে ছায়ার মতো আমাদের পাশে থাকেন, ঠিক যেন একটি গাছের ছায়ার মতো, যা আমাদের জীবনকে প্রশান্তি দেয়। শিক্ষকরা সমাজের মেরুদণ্ড। তাদের ছাড়া একটি সুন্দর সমাজ ও উজ্জ্বল ভবিষ্যত কল্পনা করা যায় না। শিক্ষকদের ভূমিকা আমাদের চরিত্র গঠনে অপরিসীম। তারা আমাদের শুধু পাঠ্যবইয়ের জ্ঞান দেন না, বরং জীবনের প্রতিটি ধাপে আমাদের সঠিক পরামর্শ দিয়ে এগিয়ে নিয়ে যান। তাই আমাদের উচিত সবসময় তাদের সম্মান করা এবং তাদের প্রতি কৃতজ্ঞ থাকা।

শিক্ষক দিবস উপলক্ষে নিচের বক্তব্যটি শিক্ষক ও শিক্ষিকা-দের জন্য (Teachers Day Speech for the Teachers )


সুপ্রভাত, প্রধান শিক্ষক মহাশয়, আজকের প্রধান অতিথি মহাশয়, সকল আমার সহকর্মীবৃন্দ এবং স্নেহের ছাত্র-ছাত্রীরা সকলকে জানাই দিবসের আন্তরিক শুভেচ্ছা। আজ ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবস এই দিনটি একজন ছাত্র ও শিক্ষক উভয়ের কাছেই খুবই গুরুত্বপূর্ণ একটা দিন। এই দিনটি একজন রাজনীতিবিদ, বিচক্ষণ দার্শনিক এবং সর্বোপরি একজন মহান শিক্ষক এর কথা স্মরণ করিয়ে দেয়।


তিনি হলেন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণান। ১৮৮৮ সালে আজকের দিনেই তামিলনাড়ুর এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।
তিনি একজন আদর্শ শিক্ষক হওয়ার কারণে, তার অসংখ্য গুণমুগ্ধ ছাত্র ও ছাত্রী ছিলেন। ১৯৬২ সালে রাষ্ট্রপতি হওয়ার পর ওনার শিক্ষার্থীরা ও বন্ধুরা ৫ই সেপ্টেম্বর তার জন্মদিন পালন করতে চেয়েছিলেন কিন্তু তাতে তিনি সম্মতি প্রদান না করে বলেন তার জন্মদিনের পরিবর্তে, ৫ই সেপ্টেম্বর যদি শিক্ষক দিবস হিসেবে পালন করা হয় তাহলে তিনি বেশি খুশি হবেন৷ এই পরিপেক্ষিতে ১৯৬২ সালের পর থেকে ৫ই সেপ্টেম্বর দিনটি ভারতবর্ষে শিক্ষক দিবস হিসেবে উদযাপন (Teachers Day Speech) করা শুরু হয়।

ডাঃ সর্বপল্লী রাধাকৃষ্ণান বলেছেন যে, ‘পুরো পৃথিবী একটি স্কুল, যেখানে আমরা নতুন বা অন্য কিছু শিখি। আমাদের শিক্ষকরা শুধু আমাদের শেখান না, আমাদের ভালো- মন্দের পার্থক্য বুঝতেও সাহায্য করেন’ তাঁর এই বক্তব্য নির্দেশ করে যে আমাদের জীবনে শিক্ষক থাকা কতটা গুরুত্বপূর্ণ।
প্রকৃতপক্ষে শিক্ষক দিবস উদযাপনের উদ্দেশ্য হল শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের পারস্পরিক স্নেহের বন্ধন কে আরো দৃঢ় করা। 

Teachers Day latest speech in Bengali: শিক্ষক দিবসের ভাষণ, শিক্ষক দিবস উপলক্ষে বক্তব্য, শিক্ষক দিবসের বক্তব্য, শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা | Teachers Day Speech in Bengali | Teachers Day Speech for teachers and students | (Best and Latest Teachers Day Speech for teachers and students in Bengali)



Tags

Post a Comment

0 Comments

Top Post Ad

Below Post Ad