একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান এর প্রথম সেমিস্টারের সিলেবাস | Class 11, 1st Semester Education Syllabus WBCHSE
শুভেচ্ছা ও ভালবাসা নিও শিক্ষার্থীরা, আজকে আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের শিক্ষা বিজ্ঞান বিষয়ের সিলেবাস সম্পর্কে। আমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের শিক্ষা বিজ্ঞানের বিষয়ের সিলেবাসটিকে দুইটি ইউনিটে ভাগ করেছি , প্রথম ইউনিট ও দ্বিতীয় ইউনিট ।
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সিলেবাসের এই 4 টি অধ্যায় ভালোভাবে পড়লেই আশা করা যায় তোমরা ১০০ শতাংশ সাফল্য পাবে।
তোমাদের জন্য আমরা একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান এর প্রথম সেমিস্টারের সকল অধ্যায় এর প্রশ্নোত্তর সহজ ভাষায় প্রদান করবো আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের অভিজ্ঞ শিক্ষক দের দ্বারা । আমাদের ওয়েবসাইটে তোমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার, একাদশ শ্রেণীর দ্বিতীয় সেমিস্টার, দ্বাদশ শ্রেণীর তৃতীয় সেমিস্টার, দ্বাদশ শ্রেণীর চতুর্থ সেমিস্টার সহ গ্রাজুয়েশন এর বিভিন্ন নোট তোমরা পেয়ে যাবে।
সূচিপত্র
বিভাগ-ক "শিক্ষার ভূমিকা"
প্রথম একক: শিক্ষার অর্থ, ধারণা ও লক্ষ্য
1.1 শিক্ষার অর্থসমূহ
1.1.1 শিক্ষার ধারণা
1.1.2 শিক্ষার সংজ্ঞা
1.1.3 শিক্ষার প্রকৃতি
1.1.4 শিক্ষার পরিধি
1.1.5 সংকীর্ণ অর্থে শিক্ষার ধারণা
1.1.6 ব্যাপক অর্থে শিক্ষার ধারণা
1.2 শিক্ষার লক্ষ্যসমূহ
1.2.1 শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ্যাবলি
1.2.2 শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যাবলি
1.2.3 শিক্ষার সুনির্দিষ্ট লক্ষ্যাবলি
1.2.4 সাংবিধানিক মূল্য: গণতন্ত্র
1.2.5 সাংবিধানিক মূল্য: ধর্মনিরপেক্ষতা
1.3. শিক্ষার উপাদানসমূহ
1.3.1 শিক্ষার্থী
1.3.2 শিক্ষক
1.3.3 পাঠ্যক্রম
1.3.4 পরিবেশ
দ্বিতীয় একক: শিক্ষার রূপ এবং সংস্থাসমূহ
2.1 শিক্ষার রূপসমূহ
2.1.1 নিয়ন্ত্রিত/বিধিবদ্ধ শিক্ষা বা প্রথাগত শিক্ষা
2.1.2 অনিয়ন্ত্রিত শিক্ষা
2.1.3 প্রথা বহির্ভূত / বিধি মুক্ত বা প্রথা মুক্ত শিক্ষা
2.2 শিক্ষার সংস্থাসমূহ
2.2.1 বিদ্যালয়
2.2.2 পরিবার
2.2.3 গণমাধ্যম
* সংবাদপত্র
* দূরদর্শন
* বেতার
* চলচ্চিত্র
* ইনটারনেট
2.2.4 গ্রন্থাগার
2.2.5 ধর্মীয় প্রতিষ্ঠান
2.2.6 মুক্ত বিদ্যালয়
2.2.7 মুক্ত বিশ্ববিদ্যালয়
2.3 শিক্ষার পথপ্রদর্শক মাধ্যমসমূহ
2.3.1 NCERT
2.3.2 SCERT
2.3.3 DIET
2.3.4 NCTE
2.3.5 UGC
2.3.6 UNESCO
বিভাগ-খ "শিক্ষায় দার্শনিক এবং সমাজতাত্ত্বিক দৃষ্টিকোণ"
প্রথম একক: শিক্ষা এবং দর্শন
1.1 শিক্ষাশ্রয়ী দর্শনের অর্থ
1.1.1 শিক্ষাশ্রয়ী দর্শনের প্রয়োজনীয়তাসমূহ
1.1.2 শিক্ষা ও দর্শনের মধ্যে সম্পর্ক
1.2 ভারতীয় দর্শনের সম্প্রদায়সমূহ
1.2.1 আস্তিক দর্শন
1.2.2 নাস্তিক দর্শন
1.2.3 ন্যায় দর্শন
1.2.4 বেদান্ত দর্শন
1.2.5 বৌদ্ধধর্ম
1.2.6 ইসলাম
1.3 পাশ্চাত্য দর্শনের সম্প্রদায়সমূহ
1.3.1 ভাববাদ
1.3.2 বস্তুবাদ
1.3.3 প্রকৃতিবাদ
1.3.4 প্রয়োগবাদ
দ্বিতীয় একক: শিক্ষা এবং সমাজ
2.1 শিক্ষাশ্রয়ী সমাজবিজ্ঞানের অর্থ
2.1.1 শিক্ষাশ্রয়ী সমাজবিজ্ঞানের প্রয়োজনীয়তা
2.1.2 শিক্ষা ও সমাজের মধ্যে সম্পর্ক
2.2 সামাজিক সংগঠন এবং সামাজিক কাঠামো
2.2.1 সামাজিক সংগঠন
2.2.2 সামাজিক কাঠামো
2.2.3 লোকাচার
2.2.4 মোরস
2.2.5 সামাজিক গোষ্ঠী
2.2.6 সামাজিক সচলতা
2.3 সংস্কৃতি এবং শিক্ষা
2.3.1 সামাজিক পরিবর্তন
2.3.2 সাংস্কৃতিক পরিবর্তন